দোযখের কঠোর আযাব ও বেহেশতের মহা শান্তি - Part 59

দোযখের কঠোর আযাব ও বেহেশতের মহা শান্তি - Part 59

নবীকরীম (সা.)-এর দোয়া

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রত্যেক পদক্ষেপে মহান আল্লাহ তা'য়ালার প্রশংসা করতেন এবং সাহায্য চাইতেন। তিনি যেভাবে আল্লাহ তা'য়ালার প্রশংসা করতেন এবং তাঁর কাছে সাহায্য চাইতেন, তা হাদীস গ্রন্থসমূহে উল্লেখ রয়েছে । 

তিনি যে ভাষায় আল্লাহ রাব্বুল আলামীনের প্রশংসা করতেন এবং তাঁর কাছে সাহায্য চাইতেন, মুসলিম হিসেবে আমাদেরও উচিত, তাঁর শিখানো পদ্ধতি অনুযায়ী আল্লাহর প্রশংসা করা এবং তাঁর কাছে সাহায্য চাওয়া। এখানে আমরা হাদীস থেকে কিছু দোয়া এখানে উল্লেখ করছি!

অযুর শেষে আকাশের দিকে তাকিয়ে পাঠ করুন

উচ্চারণ ঃ আশহাদু আল লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাদু লা শারীকালাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু ।
অর্থ : আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত কোনো ইলাহ্ নেই, তিনি এক, তাঁর কোনো অংশীদার নেই। আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর বান্দা ও রাসূল। (মুসলিম)

উচ্চারণ : আল্লাহুম্মাজ ‘আলনী মিনাত্‌ তাউওয়াবীনা ওয়াজ'আলনী মিনাল মুতাত্বাহ্ হিরীন
অর্থ : হে আমার মালিক! তুমি আমাকে তওবাকারী ও পবিত্রতা অর্জনকারীদের অন্তর্ভূক্ত করো। (তিরমিযী) ইসলামিক কাহিনী।

উচ্চারণ : সুব্‌হানাকা আল্লাহুম্মা ওয়া বিহাম্‌দিকা, আশহাদু আল লা-ইলাহা ইল্লা আন্তা আস্তাগফিরুকা ওয়া আতুবু ইলাইকা।
অর্থ : হে আমার মালিক! আমি তোমার পবিত্রতা ঘোষণা করছি তোমার প্রশংসাসহ। আমি সাক্ষ্য দিচ্ছি যে, তুমি ব্যতীত কোনো ইলাহ্ নেই, তোমার কাছে ক্ষমা প্রার্থনা করি এবং তোমারই কাছে তওবা করি। (নাসায়ী) islamic history,

আযান শোনার সময় এই দোয়া পাঠ করুন

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন তোমরা মুয়ােিনর আযান শুনতে পাও তখন সে যা বলে তোমরা ঠিক তারই পুনরাবৃত্তি করো। তবে মুয়ানি যখন হাইয়্যা আলাস্ সালাহ এবং হাইয়্যা আলাল ফালাহ বলে, তখন  লা-হাওলা ওয়ালা কুওতা ইল্লা বিল্লাহ বলো। (বোখারী, মুসলিম)

উচ্চারণ ঃ ওয়া আনা আশহাদু আল্‌ লাইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা শারীকা লাহু ওয়া আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু। রাদ্বীতু বিল্লাহি রাব্বান ওয়া বিমুহাম্মাদিন রাসূলান ওয়া ইসলামি দ্বীনা।

অর্থ ঃ নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন, মুয়াযিনের সাক্ষ্য প্রদানের পর বলবে- আমিও সাক্ষ্য দিচ্ছি আল্লাহ ব্যতীত কোনো ইলাহ্ নেই, তিনি এক তাঁর কোনো শরীক নেই। আর মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর বান্দা এবং রাসূল। আমি আল্লাহকে প্রভু এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে রাসূল এবং ইসলামকে দ্বীন হিসেবে লাভ করে পরিতুষ্ট। (মুসলিম)

আযান শেষে এই দোয়া পাঠ করুন

উচ্চারণ : আল্লাহুম্মা রাব্বা হাযিহিদ্ দা'ওয়াতিত্ তাম্মাতি ওয়াস্ সালাতিল কাইমাতি, আতি মুহাম্মাদানিল ওয়াসীলাতা ওয়াল ফাদ্বীলাহ্। ওয়াব ‘আসহ মাক্কামাম্ মাদানিল্লাযী ওয়া 'আদৃতাহ্ । ইন্নাকা লাতুখলিফুল মী'আদ।ইসলামিক কাহিনী।

অর্থ : হে আমাদের প্রতিপালক! এই সার্বিক আহ্বান এবং প্রতিষ্ঠিত নামাযের প্রভু, মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ওসীলা এবং ফযীলত তথা সর্বোত্তম মর্যাদা দান করো। আর তাঁকে প্রশংসিত স্থানে পৌঁছিয়ে দাও, যার প্রতিশ্রুতি তুমি তাঁকে দিয়েছো। নিশ্চয় তুমি ওয়াদা ভঙ্গ করোনা। (বোখারী,
বাইহাকী)

Disclaimer:
যেহেতু এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে দোযখের কঠোর আযাব ও বেহেশতের মহা শান্তি নিয়ে তাই আমরা চাই যাতে সবাই সঠিক শিক্ষা পায় এজন্য আমরা অনেক সতর্কতার সাথে এই ওয়েবসাইট এর সম্পূর্ণ পোস্ট লিখেছি যাতে ভুল কোন কিছু না হয় তারপরও যদি আপনার চোখে পড়ে কোন ধরনের ভুল হয়েছে তাহলে আমাদেরকে জানিয়ে দেবেন আমাদের ইমেইল এর মাধ্যমে এবং আমাদেরকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন

আমাদের ই-মেইল anwaraliapps@gmail.com বাংলায় লিখতে গিয়ে হয়তো কোন ভুল ত্রুটি হতে পারে তাই আমাদের অনুরোধ রইলো যদি আপনার চোখে এরকম কোন ভুল ধরা পড়ে তাহলে অবশ্যই আমাদেরকে ইমেইল করে জানিয়ে দিবেন এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ ভালো থাকুন সুস্থ থাকুন

যদি এই পোস্ট আপনার ভালো লাগে তাহলে অবশ্য আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন !