দোযখের কঠোর আযাব ও বেহেশতের মহা শান্তি - Part 58

দোযখের কঠোর আযাব ও বেহেশতের মহা শান্তি - Part 58

কাজকর্মে প্রশান্তি চেয়ে দোয়া

উচ্চারণ : রাব্বানা আতিনা মিল্লাদুনকা রাহ্মাতাঁও ওয়া হাই'লানা মিন আমরিনা রাসাদা।
অর্থ ঃ হে আমাদের রব! একান্ত তোমার কাছ থেকে আমাদের ওপর অনুগ্রহ দান করো, আমাদের এই কাজকর্ম আঞ্জাম দেয়ার জন্য তুমি আমাদের সঠিক পথ দেখাও। (সূরা আল কাহাফ-১০)

শত্রুর ভয় থেকে মুক্ত থাকার দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা ইন্নাকা নাখাফু আই ইয়াত্বা আলাইনা আও আই ইয়াত্বগা।
অর্থ : হে আমাদের রব! আমরা ভয় করছি সে আমাদের সাথে বাড়াবাড়ি করবে, অথবা সে আরো বেশী সীমা লংঘন করে বসবে। (সূরা ত্বাহা-৪৫) 

জ্ঞান বৃদ্ধির দোয়া

উচ্চারণ : রাব্বি যিদ্‌নী ই'লমা ।
অর্থ : হে আমার প্রতিপালক! আমার জ্ঞান ভান্ডার তুমি বৃদ্ধি করে দাও । (সূরা ত্বাহা -১১৪)ইসলামিক কাহিনী।

জীবনের সকল ভুল-ভ্রান্তি ক্ষমা চাওয়ার দোয়া

উচ্চারণ : রাব্বানা আমান্না ফাফির লানা ওয়ার হাম্না ওয়া আনতা খাইরুর রাহিমীন
অর্থ : হে আমাদের মালিক! আমরা তোমার ওপর ঈমান এনেছি, অতএব তুমি আমাদের দোষত্রুটিসমূহ মাফ করে দাও, তুমি আমাদের ওপর দয়া করো, তুমি হচ্ছো দয়ালুদের মধ্যে সর্বোৎকৃষ্ট দয়ালু। (সূরা আল মুমিনুন-১০৯) 

জাহান্নাম থেকে বাঁচার দোয়া

উচ্চারণ : রাব্বানাস্ রিফ্ আ'ন্না আ'যাবা জাহান্নামা ইন্না আ’যাবাহা কানা গারামা।
অর্থ : হে আমাদের মালিক! তুমি আমাদের থেকে জাহান্নামের আযাব দূরে রেখো, কেননা তার আযাব হচ্ছে নিশ্চিত বিনাশ । (সূরা আল ফুরকান-৬৫)

আনন্দিত হলে দোয়া

আল হাম্দু লিল্লাহিল্লাযি আযহাবা আন্নাল হাযানা, ইন্না রাব্বানা লাগাফুরুন শাকুর। আল্লাহর প্রশংসা, যিনি আমাদের কাছ থেকে যাবতীয় দুঃখ-কষ্ট দূরীভূত করে দিয়েছেন, অবশ্যই আমাদের মালিক ক্ষমাশীল, গুণগ্রাহী। (সূরা ফাতির-৩৪)

সৎপথে আগমনকারীর জন্য দোয়া

উচ্চারণ : রাব্বানা ওয়া সি'তা কুল্লা শাই-ইর রাহ্মাতাও ওয়া ই'লমান ফাগ্‌ফির লিল্লাযিনা তাবু ওয়াত্ তাবাউ' সাবিলাকা ওয়া কিহিম আ'যাবাল জাহিম।
অর্থ : হে আমাদের মালিক! তুমি তোমার অনুগ্রহ ও জ্ঞানসহ সবকিছুর ওপর ছেয়ে আছো, সুতরাং সেসব লোককে তুমি ক্ষমা করে দাও যারা তওবা করে এবং যারা তোমার দ্বীনের পথে চলে, তুমি তাদের জাহান্নামের আযাব থেকে বাঁচাও। (সূরা আল মুমিন-৭)

জান্নাতে প্রবেশ করার তাওফীক চেয়ে দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা ওয়া আদখিলহুম জান্নাতি আ'দনি নিম্নাতি ওয়া আ'ত্ তাহুম ওয়া মান সালাহা মিন আবা-রিহিম ওয়া আযওয়া জিহিম ওয়া যুররিই ইয়াতিহিম, ইন্নাকা আনতাল আযিযুল হাকিম ।
অর্থ : হে আমাদের মালিক! তুমি সেই স্থায়ী জান্নাতে প্রবেশ করাও যার প্রতিশ্রুতি তুমি তাদের দিয়েছো, তাদের পিতামাতা, তাদের স্বামী-স্ত্রী ও তাদের সন্তান-সন্ততির মধ্যে যারা নেক কাজ করেছে তাদেরও, নিশ্চয়ই তুমি পরাক্রমশালী, প্রজ্ঞাময়। (সূরা আল মুমিন-৮)

পরিবার-পরিজনের মঙ্গলের জন্য দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা হাবলানা মিন আযওয়া জিনা ওয়া যুররিই ইয়াতিনা কুররাতা আই ইউনিও ওয়াজ আলনা লিল মুত্তাকিনা ইমামা।
অর্থ : হে আমাদের রবং! তুমি আমাদের স্বামী-স্ত্রী ও সন্তান-সন্তুতিদের থেকে আমাদের জন্য চোখের শীতলতা দান করো এবং তুমি আমাদেরকে পরহেযগার লোকদের নেতা বানিয়ে দাও। (সূরা আল ফুরকান-৭৪)

সন্তান লাভের দোয়া

উচ্চারণ : রাব্বি লা তাযারনী ফারদাঁও ওয়া আনতা খাইরুল ওয়ারিসীন। অর্থ : হে আমার মালিক! তুমি আমাকে একা নিঃসন্তান রেখে দিয়ো না, তুমিই হচ্ছো উৎকৃষ্ট মালিকানার অধিকারী। (সূরা আল আম্বিয়া-৮৯)

নেক সন্তান লাভের দোয়া

উচ্চারণ : রাব্বি হাবলী মিনাস সালিহীন।
অর্থ : হে আমার মালিক! আমাকে তুমি একজন নেক সন্তান দান করো। (সূরা আস্ সাফ্ফাত-১০০)

সন্তানের মঙ্গলের জন্য দোয়া

উচ্চারণ : রাব্বিজ আ'লনী মুক্কিমাস্ সালাতি ওয়া মিন যুররিই ইয়াতি রাব্বানা ওয়া তাকাব্বাল দুআ'য়ি ।
অর্থ : হে আমার রব! তুমি আমাকে নামায প্রতিষ্ঠাকারী বানাও, আমার, সন্তানদের মাঝ থেকেও নামাযী বান্দা বানাও, হে আমাদের মালিক! আমার দোয়া তুমি কবুল করো। (সূরা ইবরাহীম-৪০)ইসলামিক কাহিনী।

পিতামাতার জান্নাত লাভের জন্য দোয়া

উচ্চারণ : রাব্বির হামহুমা কামা রাব্বা ইয়ানি সাগিরা
অর্থ হে আমাদের প্রতিপালক! আমার পিতামাতা উভয়ের প্রতি রহম করুন, যেমন তারা আমাদেরকে শৈশবে অতি মায়া-মমতার সাথে প্রতিপালন করেছেন। (সূরা বনী ইসরাঈল-২৪) islamic history,

পিতামাতার গোনাহ্ মাফের দোয়া

রাব্বানাগ্ ফিরলী ওয়ালি ওয়ালি দাই ইয়া ওয়া লিল মু'মিনীনা ইয়াও মা ইয়া কুমুল হিসাব।
হে আমাদের রব! যেদিন চূড়ান্ত হিসাব নিকাশ হবে, সেদিন তুমি আমাকে, আমার পিতামাতাকে এবং সকল ঈমানদার মানুষদের তোমার অনুগ্রহ দ্বারা ক্ষমা করে দিয়ো। (সূরা ইবরাহীম-৪১)

পথভ্রষ্ট পিতার জন্য দোয়া

উচ্চারণ ঃ ওয়াফির লিআবি ইন্নাহু কানা মিনাদ্ব দ্বাল্লিন ।
অর্থ : আমার পিতাকে হিদায়াতের তাওফীক দিয়ে তুমি মাফ করে দাও, কেননা সে পথভ্রষ্টদের একজন। (সূরা আশ শোয়ারা-৮৬)

সম্মান-মর্যাদা বৃদ্ধির জন্য দোয়া

উচ্চারণ : রাব্বি লী হুমাও ওয়াল হিনী বিস্ সালিহীন। ওয়াজ্ আ'ললী নাঈম । লিসানী সিদৃক্কিন ফিল আখিরীন। ওয়াজ আলনী মিও ওয়ারাসাতি জান্নাতিন
অর্থ : হে আমার মালিক! তুমি আমাকে জ্ঞান দান করো এবং আমাকে সৎলোকদের সাথে মিলিয়ে রেখো। এবং আগামী প্রজন্মের মধ্যে তুমি আমার স্মরণ অব্যাহত রেখো। আমাকে তুমি তোমার নেয়ামতে ভরা জান্নাতের অধিকারীদের মধ্যে শামিল করে নিয়ো। (সূরা আশ শোয়ারা-৮৩-৮৫)

সৎকাজ করার তাওফীক চেয়ে দোয়া

উচ্চারণ : রাব্বি আওযি'নী আন আশকুরা নি'মাতাকাল লাতি আনআ'মতা আ'লাই ইয়া ওয়া আ'লা ওয়ালি দাই ইয়া ওয়া আন আ'মালা সালিহান তারদ্বাহু ওয়া আদখিলনী বিরাহ্মাতিকা ফী ই'বাদিকাস্ সালিহীন ।

অর্থ : হে আমার মালিক! তুমি আমাকে তাওফীক দাও যাতে করে আমাকে ও আমার পিতামাতাকে তুমি যেসব নি'মাত দান করেছো, আমি যেন বিনয়ের সাথে তার কৃতজ্ঞতা আদায় করতে পারি, আমি যেন এমন সব নেক কাজ করতে পারি যা তুমি পসন্দ করো, অতপর তুমি তোমার অনুগ্রহ দিয়ে আমাকে তোমার নেককার মানুষদের অন্তর্ভুক্ত করে নাও। (সূরা আন নামল-১৯)

এ ধরনের দোয়া পবিত্র কোরআনে অনেক রয়েছে। উল্লেখিত দোয়াসমূহ মুখস্থ করুন এবং হজ্জ আদায়কালে এবং নামাযে বেশী বেশী এসব দোয়া পাঠ করতে থাকুন। বিশেষ করে যখন নফল নামাযে সিজদায় যাবেন, সিজ্‌দার তাবীহ্ পাঠ করার পরে এসব দোয়া মহান আল্লাহর কাছে বিনয়ের সাথে নিবেদন করুন।

মন থেকে হিংসা-বিদ্বেষ দূর করার দোয়া

উচ্চারণ ঃ রাব্বানাগ্ ফিরলানা ওয়ালি ইয়া নিনাল্লাযিনা সাবাকুনা বিল ঈমানি ওয়া লা তাজ্‌আল ফী কুলূবিনা গিল্লাল, লিল্লাযিনা আমানু রাব্বানা ইন্নাকা রাউফুর রাহিম ।
অর্থ : হে আমাদের মালিক! তুমি আমাদের মাফ করে দাও, আমাদের আগে আমাদের যে ভাইয়েরা ঈমান এনেছে তুমি তাদেরও মাফ করে দাও এবং আমাদের মধ্যে যারা ঈমান এনেছে, তাদের ব্যাপারে আমাদের মনে কোনো রকম হিংসা বিদ্বেষ রেখো না, হে আমাদের মালিক! তুমি অনেক মেহেরবান ও পরম দয়ালু। (সূরা আল হাশর-১০)

আল্লাহর প্রতি নির্ভর করার দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা আ'লাইকা তাওয়াক্‌কালনা ওয়া ইলাইকা আনারনা ওয়া ইলাইকাল মাসির।
অর্থ ঃ হে আমাদের মালিক। আমরা তো কেবল তোমার ওপর ভরসা করেছি এবং আমরা তোমার দিকেই ফিরে এসেছি এবং আমাদের তো তোমার দিকেই ফিরে যেতে হবে। (সূরা আল মুমতাহিনা-8) islamic story,

অত্যাচার থেকে মুক্ত থাকার দোয়া

উচ্চারণ : রাব্বানা লা তাআ'লনা ফিত্নাভাল লিল্লাযিনা কাফারু ওয়াগ ফির লানা রাব্বানা ইন্নাকা আনতাল আ'যিযুল হাকিম ।
অর্থ : হে আমাদের রব। তুমি আমাদের জীবনকে কাফিরদের নিপীড়নের নিশানা বানিয়ো না, হে আমাদের রব! তুমি আমাদের গোনাহখাতা ক্ষমা করে দাও, অবশ্যই তুমি পরাক্রমশালী ও পরম জ্ঞানী। (সূরা আল মুমতাহিনা-৫) 

ঈমানের জ্যোতি বৃদ্ধি করার দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা আমি লানা নুরানা ওয়াফির লানা, ইন্নাকা আলা
কুল্লি শাইইন কাদির।
অর্থ : হে আমাদের রব! আমাদের জন্য আমাদের ঈমানের জ্যোতিকে জান্নাতের জ্যোতি দিয়ে তুমি পূর্ণ করে দাও, তুমি আমাদের ক্ষমা করে দাও, অবশ্যই তুমি সব কিছুর ওপর একক ক্ষমতাবান। (সূরা আত্ তাহ্রীম-৮)

Disclaimer:
যেহেতু এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে দোযখের কঠোর আযাব ও বেহেশতের মহা শান্তি নিয়ে তাই আমরা চাই যাতে সবাই সঠিক শিক্ষা পায় এজন্য আমরা অনেক সতর্কতার সাথে এই ওয়েবসাইট এর সম্পূর্ণ পোস্ট লিখেছি যাতে ভুল কোন কিছু না হয় তারপরও যদি আপনার চোখে পড়ে কোন ধরনের ভুল হয়েছে তাহলে আমাদেরকে জানিয়ে দেবেন আমাদের ইমেইল এর মাধ্যমে এবং আমাদেরকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন

আমাদের ই-মেইল anwaraliapps@gmail.com বাংলায় লিখতে গিয়ে হয়তো কোন ভুল ত্রুটি হতে পারে তাই আমাদের অনুরোধ রইলো যদি আপনার চোখে এরকম কোন ভুল ধরা পড়ে তাহলে অবশ্যই আমাদেরকে ইমেইল করে জানিয়ে দিবেন এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ ভালো থাকুন সুস্থ থাকুন

যদি এই পোস্ট আপনার ভালো লাগে তাহলে অবশ্য আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন !