দোযখের কঠোর আযাব ও বেহেশতের মহা শান্তি - Part 57

দোযখের কঠোর আযাব ও বেহেশতের মহা শান্তি - Part 57

প্রয়োজনীয় দোয়া ও আমল

যে আল্লাহ রাব্বুল আলামীন আমাদেরকে সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষ হিসেবে সৃষ্টি করেছেন, প্রতিপালন করছেন, আমাদের সার্বিক প্রয়োজন কেবলমাত্র তিনিই পূরণ করছেন, আমাদের সকল কাজের হিসাব পরিশেষে তাঁরই কাছে দিতে হবে এবং একমাত্র তিনিই আমাদেরকে আমাদের কর্মের বিনিময় দিবেন, সেই আল্লাহ তা'য়ালার কাছে কিভাবে ফরিয়াদ জানাতে হবে, সে ভাষা ও পদ্ধতিও তিনিই শিখিয়ে দিয়েছেন। 

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি পবিত্র কোরআন অবতীর্ণ করে তিনি জানিয়ে দিয়েছেন যে, তাঁর কাছে কিভাবে কোন্ ভাষায় আবেদন করতে হবে। তাঁর কাছে যেভাবে এবং যে মান বজায় রেখে চাওয়ার প্রয়োজন, বান্দা যেনো সে মান বজায় রেখে চাইতে পারে, এ জন্য সেই করুণাময় আল্লাহ তা'য়ালা শিক্ষা দিয়েছেন।

মহান আল্লাহর দরবারে যে কোনো ভাষাভাষীর অতি সাধারণ মূর্খ লোকও নিজের ভাষায় আকুতি পেশ করে এবং আল্লাহ তা'য়ালা তা শোনেন ও মঞ্জুর করেন। চাকরী প্রার্থনার জন্য মানুষ বিভিন্ন স্থানে নিজ হাতে লিখিত আবেদন পত্র প্রেরণ করে থাকে । 

কিন্তু সরকারী বা বেসরকারী বড় বড় প্রতিষ্ঠানের পক্ষ থেকে আবেদন পত্র ছাপানো হয়, আবেদনকারী তা পূরণ করে নিচে নিজের নাম দস্তখত করে দেয়। অনুরূপভাবে মহান আল্লাহ তা'য়ালাও আবেদন পত্র ধরনের দোয়া পবিত্র কোরআনের মাধ্যমে বান্দাকে দান করেছেন । বান্দা যদি পবিত্র কোরআনের সেই আবেদনমূলক দোয়াগুলো আল্লাহর কাছে নিবেদন করে, তাহলে আল্লাহ তা'য়ালা খুবই খুশী হন এবং মঞ্জুর করেন। আমরা পবিত্র কোরআন থেকে দোয়াসমূহের কয়েকটি এখানে উল্লেখ করলাম ।

সৎকাজ কবুল হওয়ার দোয়া

উচ্চারণ : রাব্বানা তাক্বাব্বাল মিন্না ইন্নাকা আনতাস্ সামিউল আলিম । অর্থ : হে আমাদের রব! আমাদের এই কাজ তুমি কবুল করো, তুমি নিশ্চয়ই সব কিছু শুনতে পাও এবং সব কিছুই জানো। (সূরা বাকারা-১২৭)
উচ্চারণ ঃ রাব্বানা ওয়াজ আ'লনা মুসলিমাইনি লাকা ওয়া মিন যুররিই-ইয়াতিনা উন্মাতাম্ মুসলিমাতাল লাকা, ওয়া আরিনা মানা সিকানা ওয়া তুব্‌ আ'লাইনা, ইন্নাকা আনতাত্ তাও ওয়াবুর রাহীম।

অর্থ ঃ হে আমাদের মালিক! আমাদের উভয়কেই তুমি তোমার অনুগত মুসলিম বান্দাহ্ বানাও এবং আমাদের পরবর্তী বংশধরদের মধ্য থেকেও তুমি তোমার একদল অনুগত বান্দা বানিয়ে দাও। হে আমাদের মালিক! তুমি আমাদের তোমার গোলামী করার পদ্ধতি দেখিয়ে দাও এবং আমাদের প্রতি দয়া করো, কারণ তুমি অত্যন্ত মেহেরবান ও পরম দয়ালু। (সূরা বাকারা-১২৮)

দুনিয়া-আখিরাতের কল্যাণ চেয়ে দোয়া

উচ্চারণ : রাব্বা আতিনা ফিদ্ দুনিয়া হাসানাতাও ওয়া ফিল আখিরাতি হাসানাতাঁও ওয়া কিনা আ'যাবান্ নার। [হে আমাদের রব! আমাদেরকে এই দুনিয়ায় কল্যাণ দান করো এবং পরকালেও কল্যাণ দাও আর জাহান্নামের আযাব হতে আমাদেরকে রক্ষা করো।] (সূরা বাকারা-২০১)

দ্বীনের পথে থাকার দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা আফ্রিগ্ আ'লাইনা সারাও ওয়া ছাবিত আকদামানা ওয়াসুরনা আ'লাল ক্বাওমিল কাফিরীন 1
অর্থ : হে আমাদের রব! আমাদেরকে ধৈর্য দান করো, আমাদের পদক্ষেপ সুদৃঢ় করো এবং কাফির দলের ওপর আমাদেরকে বিজয় দান করো। (সূরা
বাকারা-২৫০)

ক্ষমা চাওয়ার দোয়া

উচ্চারণ : রাব্বানা লা তুআখিনা ইন্নাসিনা আও আতা’না ।
অর্থ ঃ হে আমাদের রব! যদি আমরা কিছু ভুলে যাই, যদি আমরা কোনো ভুল করে বসি তার জন্য তুমি আমাদেরকে গ্রেফতার করো না। (সূরা বাকারা-২৮৬)

গযব হতে মুক্ত থাকার দোয়া

উচ্চারণ : রাব্বানা ওয়ালা তাহমিল আ'লাইনা ইরান কামা হামালতাহু আ'লাল্লাযিনা মিন কাবলিনা ।
অর্থ : হে আমাদের রব! আমাদের ওপর সেই ধরনের বোঝা চাপিয়ে দিও না, যেরূপ বোঝা আমাদের পূর্ববর্তী অপরাধী জাতির প্রতি চাপিয়ে দিয়েছিলে। (সূরা বাকারা-২৮৬)ইসলামিক কাহিনী ।

কাফিরদের বিরুদ্ধে সাহায্য চাওয়ার দোয়া

উচ্চারণ : রাব্বানা ওয়া লা তুহাম্‌মিলনা মালা ত্বাক্বাতা পানা বিহী, ওয়া'ফু .আ'ন্না, ওয়াফির লানা, ওয়ার হাম্না, আনতা মাওলানা ফানুসুরনা আ'পাল ক্বাওমিল কাফিরীন।
অর্থ : হে আমাদের রব! যে বোঝা বহন করার শক্তি-ক্ষমতা আমাদের নেই, তা আমাদের ওপর চাপিয়ে দিও না। আমাদের প্রতি উদারতা দেখাও, আমাদের অপরাধ ক্ষমা করো, আমাদের প্রতি রহমত নাযিল করো, তুমিই আমাদের বন্ধু-আশ্রয়দাতা, কাফিরদের বিরুদ্ধে তুমি আমাদেরকে সাহায্য করো। (সূরা বাকারা-২৮৬)

ইসলামের পথে মনকে পরিচালিত করার দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা লা তুযিগ কুলুবানা বা'দা ইয হাদাইতানা ওয়া হাবলানা মিল্‌ লাদুনকা রাহমাহ্, ইন্নাকা আনতাল ওয়াহ্হাব।
অর্থ : হে আমাদের মালিক! একবার যখন তুমি আমাদেরকে সঠিক পথের দিশা দিয়েছো, তখন আর তুমি আমাদের মনকে বাঁকা করে দিওনা, একান্ত তোমার কাছ থেকে আমাদের প্রতি দয়া করো, কেননা যাবতীয় দয়ার মালিক তো তুমিই। (সূরা আলে ইমরাণ-৮)

কিয়ামতের দিনে হিসাব সহজভাবে নেয়ার দোয়া

উচ্চারণ : রাব্বানা ইন্নাকা জামিউ'ন নাসি লিইয়াও মিল লারাইবা ফিহী, ইন্নাল্লাহা লা ইউথ্ লিফুল মিয়া'দ।
অর্থ : হে আমাদের রব! তুমি অবশ্যই সমগ্র মানব জাতিকে তোমার সামনে হিসাব-নিকাশের জন্য একদিন একত্রিত করবে, এতে কোনো রকম সন্দেহ নেই। নিঃসন্দেহে আল্লাহ তা'য়ালা কখনোই ওয়াদা ভঙ্গ করেন না। (সূরা আলে ইমরাণ-৯)

আল্লাহর সন্তুষ্টি লাভের দোয়া

উচ্চারণ : রাব্বানা ইন্নানা আমান্না ফাফির লানা যুনুবানা ওয়া কিনা আযাবান্নার।
অর্থ : হে আমাদের মালিক! আমরা অবশ্যই তোমার প্রতি ঈমান এনেছি, এরপর আমাদের থেকে যেসব গোনাখাতা হয়ে যায় তা তুমি ক্ষমা করে দাও এবং শেষ বিচারের দিনে তুমি আমাদেরকে জাহান্নামের আগুন থেকে বাঁচিয়ে দিয়ো । (সূরা আলে ইমরাণ-১৬)

নিয়ামত প্রাপ্তদের সঙ্গ লাভের দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা আমান্না বিমা আনযালতা ওয়াত্ তাবানার রাসূলা
ফানা মাআ'শ্ শাহিদীন ।
অর্থ : হে আমাদের রব! তুমি যা কিছু নাযিল করেছো আমরা তার প্রতি ঈমান এনেছি এবং রাসূলের কথাও মেনে নিয়েছি, সুতরাং তুমি সত্যের পক্ষে সাক্ষ্যদাতাদের সাথে আমাদের নাম লিখে দাও। (সূরা আলে ইমরাণ-৫৩) islamic history,

মিথ্যার ওপর জয়ী হবার দোয়া

উচ্চারণ : রাব্বানাগ্ ফির লানা যুনুবানা ওয়া ইস্রাফানা ফি আরিনা ওয়া ছাবিত আকদামানা ওয়ান্ সুরনা আ’লাল ক্বাওমিল কাফিরীন।
অর্থ : হে আমাদের মালিক! তুমি আমাদের যাবতীয় গোনাহখাতা মাফ করে দাও, আমাদের কাজকর্মের সব বাড়াবাড়ি তুমি ক্ষমা করে দাও এবং বাতিলের মোকাবেলায় তুমি আমাদের কদম মযবুত রাখো, সত্য ও মিথ্যার সাথে যুদ্ধে কাফিরদের ওপর তুমি আমাদের বিজয় দাও। (সূরা আলে ইমরাণ-১৪৭)

সৃষ্টিসমূহ থেকে কল্যাণ অর্জনের দোয়া

উচ্চারণ : রাব্বানা মা খালাক্তা হাযা বাত্বিলা, সুবহানাকা ফাক্কিনা আ'যাবান্নার ।
অর্থ : হে আমাদের রব! সৃষ্টি জগতের কোনো কিছুই তুমি অযথা বানিয়ে রাখোনি, তোমার সত্তা সবথেকে পবিত্র, অতএব তুমি আমাদের জাহান্নামের কঠিন আযাব থেকে নিষ্কৃতি দাও। (সূরা আলে ইমরাণ-১৯১)

কিয়ামতের ময়দানে অপমানিত না হবার দোয়া

উচ্চারণ : রাব্বানা ইন্নাকা মান তাদখিলিন্ নারা ফাক্বাদ আখ্যাইতাহু ওয়া মা লিয্ যালিমীনা মিন আসার ৷
অর্থ : হে আমাদের মালিক! তুমি যাকেই জাহান্নামের আগুনে প্রবেশ করাবে, অবশ্যই তাকে তুমি অপমানিত করবে, আর সেই অপমানের দিনে যালিমদের জন্যে কোনো রকম সাহায্যকারী থাকবে না। (সূরা আলে ইমরাণ-১৯২)

ঈমানের পথে অবিচল থাকার দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা ইন্নানা সামি'না মুনাদিইয়াই ইউনাদি লিল ঈমানি আন আমিনু বিরাব্বিকুম ফা আমান্না । রাব্বানা ফাফির লানা যুনুবানা ওয়া কাফির আ'ন্না সাইয়িআতিনা ওয়া তাওয়াফ্ফানা মাআ'ল আবরার ৷

অর্থ : হে আমাদের রব। আমরা শুনতে পেয়েছি একজন আহ্বানকারী মানুষদেরকে ঈমানের দিকে ডাকছে, সে বলছিলো হে মানুষরা। তোমরা তোমাদের মালিক আল্লাহর প্রতি ঈমান আনো, হে মালিক। সেই আহ্বানকারীর কথায় আমরা ঈমান এনেছি, হে আমাদের মালিক। তুমি আমাদের অপরাধসমূহ ক্ষমা করে দাও, হিসাবের খাতা থেকে আমাদের দোষত্রুটি ও গোনাহসমূহ মুছে দাও, সর্বশেষে তোমার নেক বান্দাদের সাথে তুমি আমাদের মৃত্যু দাও। (সূরা আলে ইমরাণ-১৯৩)

কিয়ামতের দিনে নিরাপদ থাকার দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা ওয়া আতিনা মা ওয়া আ'ত্তানা আ'লা রুসুলিকা ওয়া লা তুখযিনা ইয়াও মাল কিইয়ামাহ্, ইন্নাকা লা তুলিফুল মিয়া'দ।
অর্থ : হে আমাদের রব! তুমি তোমার নবী-রাসূলদের মাধ্যমে যেসব পুরস্কারের প্রতিশ্রুতি দিয়েছো তা আমাদের পূর্ণ করে দাও এবং কিয়ামতের দিন তুমি আমাদের অপমানিত করো না, নিশ্চয়ই তুমি কখনো ওয়াদার বরখেলাপ করো না। (সূরা আলে ইমরাণ-১৯৪)islamic history,

হিদায়াত প্রাপ্তদের দলে শামিল হবার দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা আমান্না ফাক্‌বনা মাআ'শ্ শাহিদীন ।
অর্থ : হে আমাদের মালিক! আমরা ঈমান এনেছি, তুমি আমাদের নাম সত্যের সাক্ষ্যদাতাদের দলে লিখে নাও। (সূরা আল মায়িদা-৮৩)ইসলামিক কাহিনী ।

রিযিক বৃদ্ধির জন্য দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা আযিল আ'লাইনা মায়িদাতাম মিনাস্ সামা-য়ি তাকুনু লানা ই’দাল লিআও-ওয়ালিনা ওয়া আখিরিনা ওয়া আ ইয়াতাম মিনকা, ওয়ার রুয়না ওয়া আনতা খাইরুর রাযিকীন।

অর্থ : হে আমাদের রব। তুমি আমাদের জন্য আকাশ থেকে খাবার সজ্জিত একটি পাত্র পাঠাও, এ হবে আমাদের জন্যে, আমাদের পূর্ববর্তী ও আমাদের পরবর্তীদের জন্য তোমার কাছ থেকে পাঠানো একটি আনন্দোৎসব, সর্বোপরি এটা হবে তোমার কুদরতের নিদর্শন, তুমি আমাদের রিয্ক দাও, কেননা তুমিই হচ্ছো উত্তম রিদাতা। (সূরা আল মায়িদা- ১১৪)

পাপ মার্জনার জন্য দোয়া

উচ্চারণ ঃ রাব্বানা যালামনা আনফুসানা ওয়া ইল্লাম তাগফির লানা ওয়া তারহামনা লানা কুনান্না মিনাল খাসিরীন।
অর্থ ঃ হে আমাদের রব! আমরা আমাদের নিজেদের ওপর যুলুম করেছি, তুমি যদি আমাদের মাফ না করো তাহলে অবশ্যই আমরা চরম ক্ষতিগ্রস্তদের দলে শামিল হয়ে যাবো। (সূরা আল আ'রাফ-২৩)
উচ্চারণ ঃ রাব্বানা লা তাআ'লনা মাআ'ল ক্বাওমিয্ যালিমীন । অর্থঃ হে আমাদের রব। তুমি আমাদেরকে এই যালিম সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করো না। (সূরা আল আ'রাফ-৪৭)

এই দুনিয়াতে শান্তিতে থাকার জন্য দোয়া

উচ্চারণ ঃ রাব্বানাফ্ তাহ্ বাইনানা ওয়া বাইনা কাওমিনা বিল হাক্কি ওয়া আনতা খাইরুল ফাতিহীন।
অর্থ : হে আমাদের মালিক। আমাদের ও আমাদের জাতির লোকদের মধ্যে সঠিকভাবে ফয়সালা করে দাও, কেননা তুমিই সর্বোত্তম ফয়সালাকারী। (সূরা আল আ'রাফ-৮৯)

কঠিন পরীক্ষায় ধৈর্য ধারণের দোয়া

উচ্চারণ : রাব্বানা আফরিগ্ আ'লাইনা সারাও ওয়া তাওয়াফ্ ফানা মুসলিমীন ।
অর্থ : হে আমাদের মালিক! কঠিন পরীক্ষায় তুমি আমাদের ধৈর্য ধারণ করার ক্ষমতা দাও এবং সর্বশেষে তোমার অনুগত বান্দা হিসেবে তুমি আমাদের মৃত্যু দিয়ো ৷ (সূরা আল আ'রাফ-১২৬)

অত্যাচারীর অত্যাচার থেকে নিরাপদ থাকার দোয়া

উচ্চারণ : রাব্বানা লা তাআ'লনা ফিত্নাতাল লিল ক্বাওমিয্ যালিমীন । ওয়া নাজিনা বিরামাতিকা মিনাল ক্বাওমিল কাফিরীন।
অর্থ : হে আমাদের রব! তুমি আমাদের যালিম সম্প্রদায়ের অত্যাচারের শিকারে পরিণত করো না। এবং তোমার একান্ত রহমত দ্বারা তুমি আমাদের কাফির সম্প্রদায়ের হাত থেকে মুক্তি দাও। (সূরা ইউনুস-৮৫-৮৬)

আল্লাহর অপসন্দনীয় কর্ম থেকে মুক্ত থাকার দোয়া

উচ্চারণ : রাব্বি ইন্নি আউযুবিকা আন আস্ আলাকা মা লাইসা লী বিহী ইলমুন, ওয়া ইল্লা তাফির লী ওয়া তারহাম্নী আকুম মিনাল খাসিরীন।
অর্থ : হে আমার মালিক! যে বিষয় সম্পর্কে আমার কোনো জ্ঞান নেই, সে ব্যাপারে কিছু চাওয়া থেকে আমি তোমার কাছে পানাহ্ চাই, তুমি যদি আমাকে মাফ না করো এবং আমার ওপর দয়া না করো, তাহলে আমি ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হয়ে যাবো। (সূরা হূদ-৪৭)

Disclaimer:
যেহেতু এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে দোযখের কঠোর আযাব ও বেহেশতের মহা শান্তি নিয়ে তাই আমরা চাই যাতে সবাই সঠিক শিক্ষা পায় এজন্য আমরা অনেক সতর্কতার সাথে এই ওয়েবসাইট এর সম্পূর্ণ পোস্ট লিখেছি যাতে ভুল কোন কিছু না হয় তারপরও যদি আপনার চোখে পড়ে কোন ধরনের ভুল হয়েছে তাহলে আমাদেরকে জানিয়ে দেবেন আমাদের ইমেইল এর মাধ্যমে এবং আমাদেরকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন

আমাদের ই-মেইল anwaraliapps@gmail.com বাংলায় লিখতে গিয়ে হয়তো কোন ভুল ত্রুটি হতে পারে তাই আমাদের অনুরোধ রইলো যদি আপনার চোখে এরকম কোন ভুল ধরা পড়ে তাহলে অবশ্যই আমাদেরকে ইমেইল করে জানিয়ে দিবেন এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ ভালো থাকুন সুস্থ থাকুন

যদি এই পোস্ট আপনার ভালো লাগে তাহলে অবশ্য আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন !